একজন ইউটিউবার কিভাবে চ্যানেল খুলে থাকে আর কিভাবে বাস ইউটিউব থেকে ইনকাম করে থাকে আমি নতুন বছরের নতুন আরো একটি ইউটিউব চ্যানেল শুরু করতে যাচ্ছি আর যে চ্যানেলটি আপনাদেরকে খুলে দেখাবো এই মোবাইলের মাধ্যমে ইউটিউব থেকে ইনকাম করতে আপনাকে দুইটা ধাপ পার করতে হবে প্রথম সঠিক নিয়ম ইউটিউব চ্যানেল খুলতে হবে দ্বিতীয় মনিটাইজেশনের চেক করে আছে সেটাকে সম্পূর্ণ করতে হবে আমাদের প্রথম পয়েন্টে ছিল সঠিক নিয়মে ইউটিউব চ্যানেল খুলতে হবে চলে যাব আমরা মোবাইলের স্ক্রিনে একটি চ্যানেল খোলার আগে আপনাকে তিনটা জিনিস চেক করতে হবে প্রথম চ্যানেল দ্বিতীয় ব্রিলিয়ান্ট অন্ড মিনিংফুল একটা লোগো ক্রিয়েট করে নিবেন আমি যে চ্যানেলটি করব সেটির নাম আমি ঠিক তেমনভাবে একটা লোগো ক্রিয়েট করে নিয়েছি তৃতীয়বার ইমেজ আমি ঠিক তেমনি কভার ইমেজ ক্রিয়েট করেছি এটা আমার চ্যানেলের যায় এবার চলে যাবেন আপনার ফোনের ইউটিউব অ্যাপে এখান থেকে ইউ অপশনের কাজ করবেন সেটিংসে টাচ করবেন একাউন্টে যাবেন এর পরে আপনি যে জিমেইল অ্যাকাউন্ট দিয়ে আপনার ইউটিউব চ্যানেল খুলতে যাচ্ছেন সেটি সিলেক্ট করবেন.

জিমেইল একাউন্ট এর প্রয়োজন হয় আমরা সকলেই জানি তবে সেই জিমেইল টা হতে হবে সেই ফ্রেন্ড সিক ইউর ফোন নাম্বার পাসওয়ার্ড নিজের ইনফর্মেশন সবকিছু ঠিকঠাক দিবেন এবং ইনফরমেশন কাগজ কলমে লিখে রাখবেন যদি কখনো সমস্যা হয়ে যায় তাহলে যেন দেখে খুব সহজে রিকভারি করতে পারেন নতুন করে আর জিমেইল একাউন্ট খোলা দেখালাম না এটা আমরা সকলেই জানি চলে যাবেন অ্যাকাউন্ট অপশনে টাচ করবেন এখান থেকে ক্রিয়েট একটি অপশন পাবেন এখানে টাচ করবেন ইউটিউব চ্যানেল ইউটিউব চ্যানেল ব্র্যান্ড ইউটিউব চ্যানেল খুলতে হলে কিন্তু পার্সোনাল ইউটিউব চ্যানেল এর প্রয়োজন হয় তারা প্রথমে পার্সোনাল ইউটিউব চ্যানেল খুলে নিবো এখানে যে চ্যানেল ক্রিয়েট হবে সেটা হবে পার্সোনাল কোন কিছুর প্রয়োজন হবে না সরাসরি ক্রিয়েট চ্যানেলে টাচ করবেন এ বাড়িতে আসলে দেখতে পাবে না পাবে একটা চ্যানেল আছে কোন ব্যাপার না আমরা চলে যাব ক্রোম ব্রাউজারে সার্চ করব youtube.com লিখে এখান থেকে ডেস্কটপ সাইট.

জুম করে রাইট সাইটে কন্নারে একাউন্ট অপশনের কাজ করব সুইস অ্যাকাউন্ট অ্যাটাচ করব এবার এই জায়গাটায় আমরা যে জিমেইল দিয়ে ইউটিউব চ্যানেল খুলে ছিলাম একটু আগে ওই জিমেইল ডিলিট করে দিবো জুম করে নিব একাউন্ট অফ লেটার্স করব এখান থেকে সেটিংসে যাব ক্রিয়েট এ নিউ চ্যানেল এখানে ডান্স করবো এবার যে চ্যানেলটি এখানে দিতে হবে সেটাই আপনার ব্র্যান্ড ইউটিউব চ্যানেলের নাম আপনি যে নামটা এখানে দিবেন সেই নামে আপনি একটা ব্র্যান্ড চ্যানেল খুলে যাবে আমি এখন আমার চ্যানেলটি বসাবো আমার চ্যানেলের নাম কিভাবে যে এল টিসিএস খালি ঘর দিয়ে দিবেন ক্রিয়েট অপশনের কাজ করতে হবে এবার ভেরিফাই একাউন্ট এখান থেকে কান্ট্রি সিলেক্ট করতে হবে বাংলাদেশ বাংলাদেশ লেট করে দিবেন নিচের খালিঘর এর ফোন নাম্বার বসাতে হবে নিচের টেক্সট মেসেজ আমি ডিলিট করে দিচ্ছি কাজ করবো এবার আমার মেসেজ আশাকরি এখানে বসাবো কন্টিনিউ অপশনে টাচ করব আমাদের ঝাল টেক ইউটিউব চ্যানেল খোলা কমপ্লিট তবে এই চ্যানেলে এখন কাস্টমস করতে হবে বেশ কিছু সেটিংস সেগুলো সুন্দর ভাবে সাজাতে হবে 

উপযুক্ত করে তুলতে হবে জুম করলে পেয়ে যাবেন কাস্টমাইজ চ্যানেল এখানে টাচ করে ধরবেন ওপেনিং ইউটিউব এন্ড গ্রুপ এখানে টাচ করবেন নতুন ট্যাবে চলে আসবেন মানে এটা ইউটিউব স্টুডিও যাচ্ছে কাজ করবেন নিচে কর্ণারে পেয়ে যাবেন সেটিংস অপশন এখানে টাচ করবেন জেনারেল থাকবে ইউএসডি মানে ইউএস ডলার আপনি চাইলে বাংলা টাকাও সিলেট করতে পারেন চ্যানেল অপশনে টাচ করবেন এখান থেকে বাসিক ইনফো কান্ট্রি সিলেক্ট করতে হবে বাংলাদেশে এলে বাংলাদেশ লেট করে দিবেন তার নিচে আসলে কি বল এটা একটা চ্যানেলের জন্য গুরুত্বপূর্ণ কি লিখে সার্চ করলে সামনে আসবে আপনি কোন ক্যাটাগরির কাজ করে থাকেন তাহলে রান্না ক্যাটাগরি ঘোরাঘুরি করলে ভিতরে আসতে পারেন তবে প্রত্যেকটা কিউট বসানোর পর এন্টার প্রেস করবেন কিবোর্ড বসানো কমপ্লিট হলে চলে যাবেন আদ্ভান্সড সেটিংস অপশনে অডিয়েন্স দুরন্ত চ্যানেলের সহজেই আপনি যদি বাচ্চাদের উদ্দেশ্যে কোন কনটেন্ট তৈরি করে থাকেন তাহলে এখানে ইয়েস সিলেক্ট করতে হবে আর আদালত.


সকল সাধারণ কনটেন্ট এর জন্য এখানে নজলেট করে দিব ফ্রি সার্স এলিজিবিলিটি এখানে টাচ করবেন এটি আমাদের এখানে টাচ করবেন ভেরিফাই ফোন নাম্বার এখানে টাচ করবেন টেক্সট মি দ্যা ভেরিফিকেশন কোড এটা সিলেট করে কান্ট্রি বাংলাদেশ আমি সিলেট করে দিচ্ছে নিচের ঘরে ফোন নম্বরটি বসাতে হবে গেট করাপশনস করবো খালি ঘরে ভেরিফিকেশন কোড বসিয়ে সার্চ করব ফোন নাম্বার ভেরিফাই এবার আমাকে চলে আসতে হবে ভেরিফাই ফোন নাম্বার কমপ্লিট নিচে রয়েছে এডভান্সার এটাকে আমাদেরকে এনেবেল করতে হবে এখানে কাজ করব এবার অ্যাক্সেস ফিচার এখানে কাজ করতে হবে 3 টা অপশন রয়েছে এটা কমপ্লিট করার জন্য যেকোনো একটা মাধ্যমে করা যায় আমার রিকমেন্ডেশন থাকবে ভিডিও ভেরিফিকেশন এটা সিলেক্ট করবেন অপশনে টাচ করব যে জিমেইল দিয়ে আপনি চ্যানেলটি খুলেছেন সেই জিমেইল এ একটা মেইল যাবে গেট মেইল অপশনে টাচ করব ডান অপশনে টাচ করে দিব চলে যাব জিমেইলে এখান থেকে আপনি আপনার চ্যানেলের (01:59)

জুম করে রাইট সাইটে কন্নারে একাউন্ট অপশনের কাজ করব সুইস অ্যাকাউন্ট অ্যাটাচ করব এবার এই জায়গাটায় আমরা যে জিমেইল দিয়ে ইউটিউব চ্যানেল খুলে ছিলাম একটু আগে ওই জিমেইল ডিলিট করে দিবো জুম করে নিব একাউন্ট অফ লেটার্স করব এখান থেকে সেটিংসে যাব ক্রিয়েট এ নিউ চ্যানেল এখানে ডান্স করবো এবার যে চ্যানেলটি এখানে দিতে হবে সেটাই আপনার ব্র্যান্ড ইউটিউব চ্যানেলের নাম আপনি যে নামটা এখানে দিবেন সেই নামে আপনি একটা ব্র্যান্ড চ্যানেল খুলে যাবে আমি এখন আমার চ্যানেলটি বসাবো আমার চ্যানেলের নাম কিভাবে যে এল টিসিএস খালি ঘর দিয়ে দিবেন ক্রিয়েট অপশনের কাজ করতে হবে এবার ভেরিফাই একাউন্ট এখান থেকে কান্ট্রি সিলেক্ট করতে হবে বাংলাদেশ বাংলাদেশ লেট করে দিবেন নিচের খালিঘর এর ফোন নাম্বার বসাতে হবে নিচের টেক্সট মেসেজ আমি ডিলিট করে দিচ্ছি কাজ করবো এবার আমার মেসেজ আশাকরি এখানে বসাবো কন্টিনিউ অপশনে টাচ করব আমাদের ঝাল টেক ইউটিউব চ্যানেল খোলা কমপ্লিট তবে এই চ্যানেলে এখন কাস্টমস করতে হবে বেশ কিছু সেটিংস সেগুলো সুন্দর ভাবে সাজাতে হবে.


উপযুক্ত করে তুলতে হবে জুম করলে পেয়ে যাবেন কাস্টমাইজ চ্যানেল এখানে টাচ করে ধরবেন ওপেনিং ইউটিউব এন্ড গ্রুপ এখানে টাচ করবেন নতুন ট্যাবে চলে আসবেন মানে এটা ইউটিউব স্টুডিও যাচ্ছে কাজ করবেন নিচে কর্ণারে পেয়ে যাবেন সেটিংস অপশন এখানে টাচ করবেন জেনারেল থাকবে ইউএসডি মানে ইউএস ডলার আপনি চাইলে বাংলা টাকাও সিলেট করতে পারেন চ্যানেল অপশনে টাচ করবেন এখান থেকে বাসিক ইনফো কান্ট্রি সিলেক্ট করতে হবে বাংলাদেশে এলে বাংলাদেশ লেট করে দিবেন তার নিচে আসলে কি বল এটা একটা চ্যানেলের জন্য গুরুত্বপূর্ণ কি লিখে সার্চ করলে সামনে আসবে আপনি কোন ক্যাটাগরির কাজ করে থাকেন তাহলে রান্না ক্যাটাগরি ঘোরাঘুরি করলে ভিতরে আসতে পারেন তবে প্রত্যেকটা কিউট বসানোর পর এন্টার প্রেস করবেন কিবোর্ড বসানো কমপ্লিট হলে চলে যাবেন আদ্ভান্সড সেটিংস অপশনে অডিয়েন্স দুরন্ত চ্যানেলের সহজেই আপনি যদি বাচ্চাদের উদ্দেশ্যে কোন কনটেন্ট তৈরি করে থাকেন তাহলে এখানে ইয়েস সিলেক্ট করতে হবে আর  

সকল সাধারণ কনটেন্ট এর জন্য এখানে নজলেট করে দিব ফ্রি সার্স এলিজিবিলিটি এখানে টাচ করবেন এটি আমাদের এখানে টাচ করবেন ভেরিফাই ফোন নাম্বার এখানে টাচ করবেন টেক্সট মি দ্যা ভেরিফিকেশন কোড এটা সিলেট করে কান্ট্রি বাংলাদেশ আমি সিলেট করে দিচ্ছে নিচের ঘরে ফোন নম্বরটি বসাতে হবে গেট করাপশনস করবো খালি ঘরে ভেরিফিকেশন কোড বসিয়ে সার্চ করব ফোন নাম্বার ভেরিফাই এবার আমাকে চলে আসতে হবে ভেরিফাই ফোন নাম্বার কমপ্লিট নিচে রয়েছে এডভান্সার এটাকে আমাদেরকে এনেবেল করতে হবে এখানে কাজ করব এবার অ্যাক্সেস ফিচার এখানে কাজ করতে হবে 3 টা অপশন রয়েছে এটা কমপ্লিট করার জন্য যেকোনো একটা মাধ্যমে করা যায় আমার রিকমেন্ডেশন থাকবে ভিডিও ভেরিফিকেশন এটা সিলেক্ট করবেন অপশনে টাচ করব যে জিমেইল দিয়ে আপনি চ্যানেলটি খুলেছেন সেই জিমেইল এ একটা মেইল যাবে গেট মেইল অপশনে টাচ করব ডান অপশনে টাচ করে দিব চলে যাব জিমেইলে এখান থেকে আপনি আপনার চ্যানেলের জিমেইল টা সিলেক্ট করে নিবেন.

গুগল থেকেই প্রথম একটা মেইল পাঠানো হয়েছে সেটাতে টাচ করবেন মেইলের নিচে চলে আসবেন স্টেপ ভেরিফিকেশন এখানে টাচ করবেন নিচে চলে আসবে খালি ঘরে টিক মার্ক দিবেন আই এগ্রি এখানে টাচ করবেন নেক্সট অপশনে টাচ করবেন ফোনটাকে ক্যামেরা সোজাসুজি ধরবেন এরপর উপরে তাকাবেন সোজাসোজি তাকাবেন কমপ্লিট আপলোডিং ইউর ভিডিও জাস্ট এতোটুকুই ইউর রিভিউ আগামী 24 ঘন্টার ভিতরে আপনাকে জানিয়ে দেয়া হবে যে ভেরিফিকেশন টা কমপ্লিট হয়েছে কিনা যদি এটা খুব ফাস্ট এত সময় নেয় না তাড়াতাড়ি ভেরিফিকেশন টা কমপ্লিট হয়ে যায় এবার ফিরে আসবেন ক্রোম ব্রাউজারে এখান থেকে অবশ্যই সেভ অপশন এ টাচ করবেন আমরা যদি এই নিয়েই ফিরে ফিরে আসি তাহলে দেখতে পাব পেন্ডিং লেখা আছে এটা খুব তাড়াতাড়ি আপলোড হয়ে যাবে এবার ফল আমাদের চ্যানেলটি কেন সুন্দরভাবে সাজানো চ্যানেলের লোগো এড করতে হবে কবরে নিয়ে যাবে বিভিন্ন লিঙ্ক হাবিজাবি অ্যাড করতে হবে এখান থেকে যেতে হবে কাস্টমার ছেড়ে চলে যাবেন এখানে চ্যানেল.

লোগো এড করতে হবে সরাসরি আপলোড অপশনের কাজ করবেন গ্যালারি থেকে আপনার চ্যানেলের লোগো টি সিলেক্ট করে দিবেন কাস্টমাইজ পিকচারস এখান থেকে চাইলে আপনি জমিন আউট করে নিতে পারেন আমার সবকিছুই ঠিক আছে আমি ডান্স করে দিলাম এবার ব্যানার ইমেজ আপলোড অপশনে টাচ করব ফোন গ্যালারি থেকে আমার কাঙ্খিত কভার ইমেজ ডিলিট করে দিলাম সবকিছু কমপ্লিট হয়েছে আমি ডান অপশনে টাচ করে দিলাম চলে আসবে অপশনে নেম যেভাবে আছে এভাবেই থাকবে হ্যান্ডেল ইউটিউব ডট কম স্ল্যাশ অ্যান্ড্রয়েড চ্যানেল এর নামটা লিখলে আমাদের চ্যানেলে চলে যাবে এখান থেকে হ্যান্ডেল টা একটু ঠিক করে নিবো স্পেলিংটা পরবর্তীতে ঠিক করা যাবে আমি যা লিখে দিচ্ছি চ্যানেলের ডেসক্রিপশন এ একটা ডেসক্রিপশন লিখে দিচ্ছে ওয়ার্ল্ড আপডেট কমপ্লিট করা যায় না পরবর্তীতে আপনি কাজ করতে পারবেন.

ইন্টারে টাইটেল এখানে ফেসবুক ফেসবুক লিকে দিবেন ইউ আর এল টা কেমন হতে পারে আপনার ফেসবুক পেজের লিংক থাকে বা প্রোফাইল লিংক থাকে সেটা এখানে পেস্ট করে দিবেন এবার কন্টাক্ট ইনফো ইমেইল এড্রেস বসাতে হবে বিভিন্ন ব্র্যান্ড যখন আপনাকে প্রমোশনের জন্য বিভিন্ন কাজের জন্য মেইল করবেন আপনার সাথে যোগাযোগ করার চেষ্টা করবেন যেন সেই মেইল আপনার সাথে যোগাযোগ করতে পারে ঠিক তেমনি একটা মেইল এখানে আপনি বসিয়ে দিবেন সবকিছু কমপ্লিট এভারেস্ট আমাকে পাবলিশ অপশনে টাচ করতে হবে আমি এখানে পাবলিশ অপশন এ টাচ করে দিব দেখতে পাচ্ছেন আমাদের ইউটিউব চ্যানেল খোলা কমপ্লিট এগ্রিমেন্ট সাজানো-গোছানো ইউটিউব চ্যানেল এখানে চাইলাম এখন ভিডিও আপলোড করতে পারবো আমাদের ফেসবুকের লিংক যেখানে রয়েছে এখান থেকে ক্রিয়েট অপশনের কাজ করে আমি চাইলে কিন্তু ভিডিও আপলোড করতে পারব আমি চাইলে সটস ভিডিও আপলোড করতে পারবো আমাদের ইউটিউব চ্যানেল খোলা কম হওয়ার কারণে.

সেটা সম্পন্ন করতে হবে আসে জন্য সঠিক নিয়মে ভিডিও আপলোড করতে হবে সঠিক নিয়মে কিভাবে আপনি ইউটিউব এর শর্ট ভিডিও গানগুলি আপলোড করবেন সেই সম্পর্কে আমি পরবর্তীতে ভিডিও দেয়ার চেষ্টা করবো সেজন্য অবশ্যই সাবস্ক্রাইব করে রাখবেন ইউটিউবের মনিটাইজেশন রিকোয়ারমেন্ট দুইটার যেকোনো একটা সম্পর্ক করলে মনিটাইজেশন পেয়ে যাবেন তবে দুইটার ভিতরে 1000 সাবস্ক্রাইবার এবং 4000 ঘন্টা ওয়াচ টাইম লং ভিডিওর মাধ্যমে সম্পন্ন করতে হবে লাস্ট 12 মাসের ভিতরে দ্বিতীয় শর্ত 1000 সাবস্ক্রাইবার সম্পূর্ণভাবে লাস্ট তিন মাসের ভিতরে এই দুইটা শর্তে ভিতরে যে কোন একটা সম্পূর্ণ করতে পারলেই মনিটাইজেশন এর জন্য এপ্লাই করতে পারবেন আর তারপরে আপনার ইনকাম টা শুরু হয়ে যাবে দোয়া করবেন যেন ঝাল টেক চ্যানেল মনিটাইজেশন করতে পারি এবং সেই সময় যেন ভিডিও করে আপনাদেরকে টিউটোরিয়াল এর মাধ্যমে শেখাতে পারি সেজন্য অবশ্যই আমাকে পাশে থাকতে চাই ফলো করতে হবে বরাবরের মতো আমার সাথে থাকবেন সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন.